বাংলামাতা
জাহিদুল ইসলাম
তোমার কালো চুলের ধারায় লাল শাড়ি আর সবুজ ব্লাউজ
হাতে তোমার দুখানি সোনার বালা আর মাথায় সিদুঁর
তোমাকে আবিষ্কার করি আবার ক্ষনে ক্ষনে ভুলে যাই
তোমার চোখের বাদামী মনি আমাকে আর্কষন করে
সবুজের মাঝে লাল রক্তিম হয়ে তুমি কল্পনায়
তোমার মাঝে কত যুবক-যুবতীর প্রসবন
তোমার প্রানে চেয়ে চেয়ে আমার চোখ উজ্জল
তোমাকে ঘিরে কতই না আনাঘোনা খুন-রাহাজানি
মাগো তোমার জম্মটাই ছিল লাখো রক্তের বিনিময়ে
তাই বলে কি রক্ত তোমার অনেক বেশি প্রিয়
আর কত রক্ত চায় তোমার, কখন তোমার পিয়াস মিটবে
কখন তোমার অশান্ত হৃদয়ে শান্তির আভাশ আসবে
নাকি আবারো তুমি পদ্মা-মেঘনাকে রক্তাক্ত করতে চাও
নাকি বিলীন হয়ে যেতে চাও অভাগাদের ছেড়ে
মা তোমাকে অনেক অপবাদ দিয়েছি
এখনো তোমাকে অপবাদ দিয়েছি ।