লজ্জা হয়
এখনো বেচে আছি বলে, বিত্তের এই আস্তাবলে
পেছনে অপরের সৌন্দর্যে নিজের ছবি তুলে ।
বেকুবের মত উপভোগ করি, পরের ধনে ধন্য
বেসাতের তরে বসতি গড়ে হতে চাই অনন্য ।
লজ্জা হয়
এখনো বেচে আছি বলে, পালিয়ে রাখি নিজেকে
পরিচয়ের যখন প্রশ্ন আসে বাধে অখন বিবেকে ।
আমার দেশ আমার বাড়ি ফেলে এসে বসত গড়ি
পরের দেশে নিজের হয়ে পরের ধনে পোদ্দারি ।
লজ্জা হয়
এখনো বেচে আছি বলে, তোতা পাখির নিরে
শেখাবে যা, বলিব তা, আপনারে নাহি করে ।
মায়াজালের ধারালো সুতোয় আহত দেহে
পদ্দার জল ভ্রম্মপুত্রে কভু নাহি বহে ।
লজ্জা হয়
এখনো বেচে আছি বলে, সাত সমুদ্র পার হয়ে
মা থেকে অনেক দুরে অরূপ রতন ফেলে দিয়ে ।
ভুলে আছি ভালো আছি আর যাবনা জগত্পুরে
কদিন পরে দেখতে পাবে আমি গেছি অচিনপুরে ।