হে সংকর জাতি,
তোদের ঘরে এসেছিলাম বলে রয়েছি এখনো শুন্যে ঝুলে ।
তোদের আদেশ মেনেছিলাম বলে বিধাতা এখনো নেয়নি তুলে ।
কি করিব, কি বলিব শুন্যে ভাসি অশ্রু জলে,
মায়ের বক্ষ শীতল করি মোদের অশ্রুর বৃষ্টি ফেলে ।


হে সংকর জাতি,
তোদের কথায় মাতাল হয়ে শহীদ হলাম যুদ্ধে নেমে,
মুক্ত হলো বাংলাদেশ অন্ধ হলো মা,
জারজ হলো অনেক শিশু আমরা হলাম না ।
শুন্যে ভেসে আমরা এখন গিলতে হয় তোদের বচন,
তোরা নাকি স্বাধীন জাতি প্রতিবেশীর মেনে ছাতি ।
এখন দেখি ভেঙ্গে ছাতি নিভে যাচ্ছে অনেক বাতি,
তোরা যে সব সংকর জাতি ।


হে সংকর জাতি,
নিজের মাটি নিজের মেনে ঠেলে দিলি ভাইকে বনে,
এখন দেখি কেমন করে ঠেকাস সে সব শক্ত করে ।


হে ভয়ংকর জাতি,
পাক সেনারা ধর্ষণ করে আমার বোনের একাত্তুরে,
এখন দেখি দুভাই মিলে মাকে করিস পালা করে
পাচ বছরের পর পরে ।
মায়ের পেটের জারজেরা এদল ওদল বদল করা,
এখন ওরা দেশ জোড়া আমরা শুধু কপাল পোড়া
একাত্তুরের শহীদেরা !!