আমোদ আলী মাস্টার ভালবাসেন হাঁটা তার
সব সময় হাতে রাখেন প্রিয় জিনিস ডাস্টার /
যদি দেখেন রাজাকার থুথু দেন প্রতি তা্র
বাড়ি এলে তরফদার ছুঁড়ে মারেন ডাস্টার
রেগে গিয়ে বলেন শুধু তোরা সব রাজাকার /
একাত্তুর-এর হানাদার ডান হাত কাটে তাঁর
দোষ ছিল দাড়ি আছে, নামাজ পরে, নেই কেন টুপি তার /
তবু তার ছিল সব নেই কোন হাহাকার
৪ ছেলে ১ মেয়ে এরাই তাঁর অহঙ্কার /


স্বাধীন হোলে ট্রেনে চেপে হাটে যায় তরফদার
চেকার এলে বলে সে আমার ভাই গভর্নর /
হেঁটে হেঁটে হাটে গেলে ৩ টাকা বাঁচে যার
তিন দিস্তা কাগজ কিনে নিয়ে আসেন বাড়ি তার,
ছেলে-মেয়ে পরা করবে এই ভেবে অহঙ্কার
তাঁর নাম ডাকে সব হাত কাটা মাস্টার /


আমোদ আলীর জীবনে, ছুটি নিছেন একবার
সেদিন ছিল বিয়ের দিন হবে বলে বাসরঘর /
ছেলে-মেয়ের লেখা-পড়ায় ফকির হন বহুবার
বেচে দেন সব কিছু যা ছিল জমি তাঁর /
দিন গেল বছর গেল এখন সে রিটায়য়ার
হেঁসে হেঁসে দেখেন তিনি তাঁর গড়া থিয়েটার /


৪ ছেলের একজন নাম তা্র জব্বার
শখ করে বানালেন নাম করা ডাক্তার /
ভেবেছিলেন গরীব মানুষ সেবাই হবে কাজ তার,
এখন দেখেন তাঁর ছেলে ইমিগ্রান্ট ক্যানাডার /


৪ ছেলের একজন নাম তার মোক্তার
বাড়ি-গাড়ি ছেলে-মেয়ে নেই কিছু কম তার,
ভেছিলেন এই ছেলে হবে বড় ব্যারিস্টার
শেষে গিয়ে হল শুধু প্রফেশনাল ঠিকাদার /
বুঝে-শুনে ঠিক করে কোন দলে যাবে আর
এদল- ওদল বদল করে সাথে নেয় মিনিস্টার /


৪ ছেলের আরেকজন নাম তার আক্তার
লেখাপড়া শেষ করে চলে যায় কাতার /
ঘরে তার এক মেয়ে ছেলের নাম আব্রার
নাম শুনে মনে হয় মানুষ নাকি জানোয়ার /


আমোদ আলী মাস্টার, ছিলেন শিক্ষক বাংলার
নাতি-পুতির নাম দেখে হয়ে যান নির্বিকার /
বাংলার বাবা হয়ে বাংলায় নাম যার
ছেলে-পুলের নাম আছে বাংলায় ঠিক তাঁর /


৪ ছেলের ছোট সবার, নাম তার হায়দার
হায়দারি হাঁক হেকে বনে যায় প্রফেসার /
নামাজ নাই, দাড়ি নাই আছে শুধু টুপি যার
মুজিব কোট গায় দিয়ে হয়ে যায় প্রোক্টর /
ক্যাম্পাসের রাজনীতি লাগে তাই ভালো তার
ক্লাশেতে না গেলেও রুজি নাই থেমে যার /


আমোদ আলীর এক মেয়ে নাম যার মনিহার
ভালোবেসে বিয়ে করে রাজাকারের বাচ্চার /
সে এখন সুখে আছে কাস্টমসের স্বামী তার
বছর বছর হজে যায় আগাগোড়া মোরা তার /


ছেলে-মেয়ে, বউহীন আমোদ আলী মাস্টার
৯০-এ এসে এখন ভিটেমাটির পাহারাদার,
কাম নাই কাজ নাই, নাই কিছু হারাবার
গুরি গুরি হেঁটে চলে ফেলে তার অহঙ্কার /