আমি শত আলোকবর্ষ দুরত্তে মাতম করে চলেছি
তোমার সাম্পান ভিড়বে বলে;
আমার দ্বীপ এখন তৃষ্ণার্ত, আমার অর্ণব এখনো ভরাট,
আমি তাতে ধরে রেখেছি অপবিত্র ঝরনা
তোমার নোঙ্গর গহন করবে বলে /


আমি এক নিরাপদ দুরত্তে মাতম করে চলেছি
তোমার ঘর্মাক্ত বক্ষ ছায়া পাবে বলে;
আমার দ্বীপের শৃঙ্গ এখন রক্তলাল, তাতে নীল বোঁটা বুনেছি,
আমি তাতে ধরে রেখেছি অমৃত সুধা
তোমার ওষ্ঠ সিক্ত হবে বলে /


আমি এক অজানা দ্বীপের অনির্বাণ শিখার বরন মেনেছি
তোমার রক্তচক্ষু শানিত হবে বলে;
আমার শীতল দেহ এখন নীল জলে সিক্ত, এখনো তোমারই,
আমি তাতে মেখে রেখেছি সে রাতের মেহেদী
তোমার পরশে আমি উত্তাল হব বলে /


আমি আবারো আমার দেহকে পণ্যময়ী করে রেখেছি
তোমার গাড়ীর সহমরণ করবে বলে;
আমার জীবনবীমা তোমার জীবন সুধায় পূর্ণ করেছি,
আমি তাতে ধরে রেখেছি ৩ কোটি টাকা
তোমার জীবন বিত্তবান হবে বলে /


আমি শত আলোকবর্ষ দুরত্তে মাতম করে চলেছি
তোমার সাম্পান ভিড়বে বলে /