মানুষের জন্য ধর্ম, নাকি ধর্মের জন্য মানুষ ?
চালশের চোখে দৃষ্টি দিয়ে হয় না যেন হুঁশ !
সময় যখন ছিল আমার কাছের জিনিস দেখার
রুপ ছিলনা সেসব তাতে,  শুধুই ছিল বাহার,
রূপই কিবা, বাহারই কিবা পাইনি কিছু তাহার
কাছের জিনিস পেয়ে এখন সাধ হয়েছে দেখার /
স্বাদ পেয়ে আজ দেখি তারে বুঝিনা কিছুর মর্ম
ধর্মের জন্য মানুষ, নাকি মানুষের জন্য ধর্ম ?


ধর্মের কল বাতাশে নড়ে, মানুষ মরে অল্পে
মূর্খ মড়ে ওষুধ খেয়ে, পণ্ডিত মরে গল্পে /
সাধুরা সব জন্ডিসে মড়ে, বক মরে ঝরে
সন্ন্যাসী সব কল্কী টেনে, ধার্মিক মরে অহঙ্কারে /
দুরের জিনিস দেখি আমি, কাছের জিনিস নারে
চালশে আমায় ভর করেছে, পর করেছে মোরে /
আমি যদি হতাম মানুষ, করে যেতাম কর্ম
ধর্মের জন্য মানুষ, নাকি মানুষের জন্য ধর্ম ?


আমি মানুষ, নামী আবুদ, ধর্মের দোহাই দিয়ে
ধার করেও যে হজ করেছি মক্কা পানে গিয়ে !
কাবা নামক হৃদ খানা মোর ধর করিছে বহন,
কখনো তার ভর মাপিনাই মক্কায় করি গমন /
প্রতি বছর পশু মারি, কোরবানির করি পণ,
গরু-ছাগল হইল কি মোর এতোই আপনজন ?
আমার এখন মাথা খারাপ, মাথায় ঝরে ঘর্ম
ধর্মের জন্য মানুষ, নাকি মানুষের জন্য ধর্ম ?


এক আল্লাহ, এক ভগবান, এক ঈশ্বরের মেনে
আমরা কেন হরেকরকম মাতছি জনে জনে ?
হাওয়ার দোষে আদম যুগল পেল বনোবাস
আমিও কি তাই করছি না তার নিরব সঙ্গবাস ?
বিচার করে হল সাজা, মর্ত্য পেল আদম-হাওয়া
আবার কেন প্রশ্ন আসে শেষ বিচারের মাঠে যাওয়া ?
চালশে চোখের দৃষ্টি আমার, মলিন আমার ফানুস  
মানুষের জন্য ধর্ম, নাকি ধর্মের জন্য মানুষ ?