স্বাধীন দেশে আছি বলে
ভিক্ষা করে যাচ্ছে চলে,
আলোবাতাস খাচ্ছি ভবের
না হয় হল সহ্য সবের ।
মুক্তিযোদ্ধা বলে আমায়
কেউ মেতনা রংতামাশায়,  
আমি কিন্তু ভালো আছি
নিজ মাটিতে মুক্ত ভাসি ।
আমি যদি হতাম বাসী
ধনী দেশের পরবাসী,
আমায় কিন্তু রাখতো তারা
বৃদ্ধাশ্রমের বদ্ধপারা ।
ভিক্ষা করে খাচ্ছি আমি
লিখে দিছেন অন্তর্যামী,
আমার গড়া স্বাধীন দেশে
যোদ্ধা হয়ে আছি মিশে ।
চুরি করে চলছি নাতো
ওদের মতো শত শত,
যারা এখন পশুর মতো
লুটে পুটে খাচ্ছে যত !