একটি বল-এর জন্য, সৎ মায়ের আঁচল নিয়েছি ছিঁড়ে
অগণিত আশার নীড়ে, পুটলি করেছি একগোছা খড়ে;
মায়ের রেখে যাওয়া লাল পারে
গোল করে, বেঁধেছি শক্ত করে;
ও পাড়ার ছলিম, নস্কর, কানাই, রাম আর রবি রে বলি
আয় না এক সাথে বল খেলি !
সারা দিনমান বৃষ্টিতে ভিজে মেতেছি খেলার সাথে
সৎ মায়ের বকুনিতে আর চপেটাঘাতে,
কেটেছিল সে রাত, হাত ছিল বাঁধা চৌকির দু পায়াতে
অপরাধ ছিল শুধু শাড়ির আঁচল ছেঁড়াতে /


একটি বল-এর জন্য, মোড়লের গাছের জাম্বুরা চুরিতে
রক্তাক্ত হয়েছে বাহু, ঘড়ে ফিরেছি খোঁড়াতে খোঁড়াতে,
তার পরেও খেলেছি জাম্বুরা দিয়ে
বল খেলার সাধ তাতে নিয়েছি মিটিয়ে /


একটি বল-এর জন্য, গিয়েছি কুণ্ডু পাড়ায় শোষী ক্লাব ঘড়ে
ওরা নাকি কিনেছে বল সবাই চাঁদা ধরে,
চামড়ার ৫ নম্বর বল, সলিসন আর লেসিংকল
মেতেছে ওরা খেলিছে বল, চোখে শুধু মোর অথই জল /
ক্যাপ্টেনকে বলি, দাদা, দেবে কি একটু ছুঁতে তোমাদের ঐ বল ?
হ্যাঁ, খেলায় নেবনা শুধু বল ধরে সঙ্গে যাবি ? চল ??


একটি বল-এর জন্য, স্কুলের দৌরে দিয়েছি নাম
প্রাইজে ছিল টর্চলাইট, ৫ নম্বর বল আর লং ক্লথের থাম,
দৌরে হলাম প্রথম, বাবারে দিলাম লাইট
জীবনে আমার এলনা বল, করলাম যে কত ফাইট /
ছেলেবেলার খেলা মিশে গেল বেলায়
জিবনের খেলা শুরু হল হেলায়,
প্রবাসে এসে শ্রমিক হয়েছি, করেছি কত কাম
টাকা এখন মোর হাতে উরে, ঝরে গায়ে কত ঘাম !


একটি বলের জন্য, বলের দোকানে গেছি গতকাল
হাজারো বলের সারিতে চোখে গরিয়ে আসে জল,
ছেলেকে বলি, বাবা কত বল আজ তোমার চাই ?
আমার হাতে হাতভরা টাকা, কিনে ফেল পুরোটাই /
আমার সে দিন হারিয়েছি আজ, ফিরে পাবোনা তারে
তোমার শরীরে আমার ইচ্ছার প্লাবনে ভাসাবি মোরে /