রস ফাঁদ, তুমি এক ফালি কাটা চাঁদ
তোমার আবর্তে আমি কেটে কেটে একাকার,
আমার হৃদয়ের সব নিংড়ানো গাদ করে হাহাকার
মিলেমিশে অভিশাপে পেতেছ বড় নির্মম এক ফাঁদ !
তোমার সেই ফাঁদে, আমার ধড়ার লাজুক রসে
খেলিছে শত পরী, মাতিছে শত সখা অথই জোসে
কিন্তু আমি ! আমার সব নির্যাস মেলে ধরি শুধু
যদি বা তাতে আসে কিছু শরাব, কিছু মধু,
মাতাল হবে যত সাধু আর কত অকাল বধু !


রস ফাঁদ, তুমি শুধুই এক ফালি কাটা চাঁদ
ঐ সাদা মেঘ যখন করে তোমায় উলঙ্গ
তোমার রূপের লাবণ্য পুড়ে হয় অজস্র স্ফুলিঙ্গ
নেমে আসে নৈশ ভোজনের এক অতৃপ্ত স্বাদ !
তুমি জাননা রস ফাঁদ,
তোমার কত অপরাধ ।
কত সহস্র কুমারী হয়েছে অকাল বধ
কত ঋষির প্রাণের ঠাকুরে এনেছ কত গদ;
রসনার লোভে মাতিছে আজও তারা
জানেনা কারা করেছে তাদের এমন মাতোয়ারা !
তুমি রস ফাঁদ রূপি শয়তান
তোমারে পূজা করে কত লম্পট, কত মাস্তান;
তুমি ধর্ষিতের হউ শত্রু আর অপবাদ
নববধূর ঘড়ে কত স্বপ্ন আর আশীর্বাদ !


তুমি রস ফাঁদ, তোমার আছে দুটি ঘর
একঘড়ে শয়তান, আরেক ঘড়ে খেলে মহা ঈশ্বর !
স্বর্গ বিলাসে আমি যে এক চাতুরে
কত ব্যাভিচারের অবিচারে
টেনে নিল মোরে অর্বাচীন এক যাযাবরে !


তুমি রস ফাঁদ, তোমার জন্য আজ
খোয়ালাম আমার সারাজীবনের তাজ
বেচে নির্মোহ, কিনলাম বেসাতের সব সাজ
ঐ সাজই আজ
বানিয়েছে মোরে মহারাজ
ধরিয়েছে দেহে হাজারো চামড়ার ভাঁজ ।
তুমি রস ফাঁদ !
তোমার জন্যই আজ আমি ফকির চাঁদ !!