তর্ক করে মরিস নে আর
আছে যে তোর ছায়া,
এখনো তোর সময় আছে
ফেলে দে সব মায়া /
যুদ্ধ করে স্বাধীনতার যায় যে
কাছে যাওয়া,
ধার করা তোর শক্তি দিয়ে
হয় না কাছে পাওয়া /
স্বাধীনতার বুলি আওড়াস
কত যতন করে,
কখনো তার ভর মাপিস না
মাতিস চোঘলখোরে /
হিন্ধুর ঘরে জন্ম তোর
হইলি মুসলমান,
মানলি না তুই কোন কিছু
আল্লাহ, ভগবান !
হৃদ খানা তোর ভাগ করেছিস
হিন্দু যবন দিয়ে,
তার পরেও কি সাধ মিটে নাই
আপন জনদের নিয়ে ?
অবশেষে বসলি চেপে 
পেতে বিয়ের পিঁড়ি,
ধরে নিলি, পেয়ে গেলি
স্বাধীনতার সিঁড়ি /
৯ মাসেতে যায় না কভু
স্বাধীনতার পাওয়া,
মাড়লি কিছু অবুঝ তরুন
রক্তে হল নাওয়া !
স্বাধীন বলে নেই কিছু তোর
আছে শুধু বড়াই,
কাজে ঠন ঠন, বাজে শণ শণ
শূন্য যে তোর শড়াই !
স্বাধীনতার অর্থ কি যে
জানিস নাকো তোরা
নিজের খায়, পরের পড়ে
অবুঝ তোদের ঘোড়া /
নামে স্বাধীন, আছে অধীন
বাংলাদেশের সুখ,
কবে যে তার দেখতে পাব
নয়ন তারার মুখ !