ছেচ্ছায় আসিনি এখানে
আসিবার পরেও যেখানে
শ্রেণীর দেবতার চরণে
দাসত্তের বেশাবরনে
মত্ত আমি মনুষ্যত্ব হরণে !


ছেচ্ছায় আসিনি এখানে
আসিবার পরেও যেখানে
বিবেকের শক্তি হননে
রিপুর আশক্তির কাননে
উন্মাদ আমি, মত্ত রমণে !


ছেচ্ছায় আসিনি এখানে
আসিবার পরেও যেখানে
ভিড়িয়া সংসার দোকানে
ব্যথিত মনুষ্য নির্বাচনে
ধৃত ভগবান নির্বাসনে !


ছেচ্ছায় আসিনি এখানে
আসিবার পরেও যেখানে
রয়েছি কারাবরণ গৃহকোণে
সেথা শত শ্রাবণ বরিষণে
তপ্ত আমি, ধৃষ্টতার এক রণে !