জীবনের ভঙ্গুর এ নীড়ে
কতো আশা বসত গড়ে
তার মাঝে কতো ঝরে
শান্তির সাদা বক মরে !
জ্বরা আর খরার তোরে
ভেসে আসা এক টুকরো খড়ে
উঁকি দেয় ফিরে ফিরে
সুখ আর শান্তির ভরে
ভেসে যাই ক্ষণিকের তরে !
প্রমত্তের স্মৃতি ঘিরে
প্রমুক্ত বলয় চিরে
অথই বাসনার ঘরে
দু নদীর এক তীরে
ধরেছি আজ তারে
সেই, বিশ বছর পরে !!