এক সময় বুকেও গজিয়েছিল ঘাশ
ভেতরে ভালোবাসাও ছিল একরাশ
বাইরে রবি ছিল,
ভেতরে চন্দ্রমাস !


এক সময় ছনের ঘর ছিল,
ঘেরা ছিল শ্বেতশুভ্র কাশ,
ভেতরে কোকিল ছিল
বাইরে বসন্ত মাস !


এক সময় টিনের ঘর ছিল
ছিল আষাঢ়মাস,
এখন চালে কাক চড়ে,
ভেতরে সর্বনাশ !


এক সময় এঁটেল কাদা ছিল
ছিল কতো রস,
এখন বালুর ঘরে রসিক বন্ধু
খুঁজে পায় কষ !


এক সময় দেহেও গজাবে ঘাশ
ভেতরে শত পোকার বাস
বাইরে জোয়ার বইবে
ভেতরে হতাশার শ্বাস !