আমাকে ফিরিয়ে দাও
আমার সেই মায়ের কোল !
যেখানে ছিল আমার
সোনার একখানা গাঁও !
ছিল সাঁনের বারান্দা
আর শালের একখানা নাও !
ছিল মুড়ির সাথে কাঁঠালের কোয়া
আর, মায়ের রান্না খুদের যাও !
ছিল পাকা আম, ছিল কতো মাছি
ফরমালিন যে তারিয়েছে তাও !


আমাকে ফিরিয়ে দাও
সেই জ্যোৎস্না মাখা মাঠ,
আর শৈশবে ধরা ঘুগুর ছাও !
বাবুর পুকুরের শানবাঁধানো ঘাট
আর তপ্ত রোদে মায়ের শীতল গাও !
চুলের ফিতা, আলতা, মোহন বাঁশি
আর বড় বো্নের মন মাতানো বেণী
জ্যোৎস্না রাতে দাদার মুখে গুণীজনদের বানী !


আমাকে ফিরিয়ে দাও
বৈশাখী ঝড়, কাঁচামিঠা আম
পাড়ার বন্ধু, বশির, রবিউল আর রাম !
তালের কচি শাঁস,
ফেলে আসা ষাণ দেয়া সেই ছোট দাও !
গাঁয়ের সেই সোনা ফকির
যার ফুঁকে, মুহূর্তে কানপাকা উধাও !


আমাকে ফিরিয়ে দাও
বাঁশ কাগজের ঘুরি, রয়েল গুলি,
মাটির পাতিলে রসগোল্লা
বুবুর বিয়ে, চার বেহারার পালকি
কলাগাছের তোড়ন, রঙ্গিন কাগজের ঝলক,
ভেজা চোখে বুবুর হাতের পরশ !
আমার ঈদের জামা আর বুবুর আলতা মাখা পাও !