একজন বালাজী ও শৈলবালা


বালাজী ডুবে । শৈলবালা ডুবে । জল খায়। শৈলবালার মন্ময় রথ । সোনার পালঙ্ক উড়ে । পালঙ্ক যায় লংকায়। লংকা-ঝালে উহু ললনা! লালারা গড়াগড়ি আলজ্বিব থেকে জ্বিবে । আঁচলে বাঁধা সংসার । ঠোঁট হাসে । কোষ হাসে । বাসা বাঁধে নতু্ন পৃথিবী । পাড়ি দেয় জীবন তরী । কাঁদে নবজাতক । অতঃপর হামাগুরি, আধো বোল । ফুটে জীবনের ফুল । গায় গান । কাটে নামতা । উঠে রবি । আঁকে ছবি । কাঁটায় কাটায় বেলা কেউ! নিশীত সহচর ফেউ । ঘুম ভাঙে না আযানে । স্বপ্ন ফেরী করে উজানে । ওপাড়ে মীযান, বালা কি জানে ?