১।
কথার কলিরা ঘুমরে মরুক
ঘাটের মরা ফিতে কাটুক
বিদ্যাবতী চুলোয় যাক
রুপবতীর কেটো নাক
কালো গাই দুধ দিক
দুধরাজ খেয়ে নিক
গাঁও বালক চৌদ্দ শিক
রাজ্যবতী মাঘে  ভিখ  
ভিখের চালে পোষে ছা
তোমরা কেন কর রা ?


২।
আমার ছেলে পোয়াতী
তাতেই বা তোমার কি?
বাক্স ভরা জুট
তুই এখন ফুট !
আমি আর আমরা
তুলবো কেনো চামড়া ?
একটা একটা ছিঁড়বো চুল
উকুন হবে নির্মূল!
লোকে বলে মস্ত গাধা
এটা কোন জটিল ধাঁধাঁ  !