একা বসে আছি এ নির্জনে, ভাবনার পায়ে দড়ি
আশেপাশে শূন্যতার সাথে বাতাসের সঙ্গম,
না না না...আমি তিন বার বলি
নিয়তির দূর্গ ভাঙতে যে আমরা অক্ষম।
দু:খরা সব বাতায়ন ভারী করে
আমি একা শিশির পতনের শব্দ শুনি
সকল দ্বিমত কে পায়ের তলায় মাড়িয়ে
উজান নদীর উল্টা স্রোতে হ্রদয়ের গুন টানি।


সমাপ্ত