------পরিনয় পর্ব------
পাওলো কোয়েলহোর দ্য অ্যালকেমিস্ট বলেছিল
হৃদয়ের অভিজাত বাক্সকে মোমের আলোতে খুলতে
এরপর, স্বপ্নের বাস্তবায়নে
হতাশার কানাগলি বন্ধ করে ঘামের বেহালা বাজাতে।
                     -----নিবেদন পর্ব-----
নবনী তোমাকে দিয়েছে এ অধমের পূর্ন স্রোতের সুরমা
ধরে রাখ, ছুড়ে ফেল কিংবা ডুবাও তােমার রাঙা চরণের ঝুমকা
অধম তোমার ঐকান্তিক ইচ্ছার আদুরে উপন্যাস,
ধারন করে যাবে তোমার প্রেমের আবেশ সেকেন্ড-বছর-মাস।
                     -----অধম পর্ব-----
অধম আউলা মাথার বাউলা মানুষ, থাকে তৃপ্তির তাড়নায়
হৃদয় মন্দির কাঁপে বাস্তবতার নিষ্ঠুর ছোরায়
তেমার নীল চােখের কান্না, তোমার অবুঝ বায়না
সবই আচঁড় কাটে আমার মনের নি:সস্গ বারান্দায়।
                           ----স্বপ্ন পর্ব-----
হুমায়ুন, তারাশঙ্কর ,মানিক, দস্তয়ভয়েস্কি স্বর্গের বাতায়ন খুলে
দেখিয়েছিল অমরত্বের খয়েরী রুমাল এ অধমকে ভুলে,
সেই থকে শুরু, একটু একটু নিজেকে ছিড়ে খাওয়া
ভরসা রাখে তোমার উপর এ অধম
যতই লাগুক তোমার মন মন্দিরে আমার বৈরী হাওয়া।
                          -----পরিশেষ পর্ব-----
তোমার আকাশি রংয়ের কষ্টের ব্যাগ আজ আমার উদগীরনে পূর্ন
ভাবের প্রসব যন্ত্রনা যখন মাথার ঘিলুতে কৈ মাছ হয়ে উড়ে,
সোনালী বিষাদের কবুতর তখন দিগ্বিদিক হয়ে বেহুশ হয়
তখন ভুল করে তোমার  ঠোটের লাল সিঁড়িতে মাথা গুজে মরে।


২৮ চৈত্র, ১৪২০। (রাত ৯.৩৩)
মিরপুর, ঢাকা-১২১৬