স্বপ্ন ধার দিব নিঃশর্তে, লাল স্বপ্ন, বেগুনি স্বপ্ন.
যদি ধার চাও তবে খোঁজ নাও
সাত পাহাড়ের পরে যে কদম গাছটি আছে
তার দক্ষিন দিকে দেখ আছে হলুদ রঙের গাঁও।
পা ডোবানো কাদা মাখা পথে হাটো
শ্বাস -প্রশ্বাস নেও বগলে কাপড়ের পুঁটলিতে
সাবধানে এগিয়ে যাও না তাকিয়ে বামে ডানে
নাকের ডগার ঘাম মুছে নিও বা হাতের তালুতে।
যখন দেখবে পায়রার দল উল্টো দিকে হাটে
একটি কুকুর কুচকানো চামড়ার মেথরনির পা চাটে
হ্যা, হ্যা, এইতো এসে পড়েছ স্বপ্নের জঠরে
স্বপ্নের রং বাহুতে মেখে জীবন কাটো কুঠারে।
কুচকানো চামড়া, অনিচ্ছায় ঝুলে থাকা হিমশীতল স্তন
এগুলোতে আছে, ছিল, অনেক স্বপ্ন অনেক বাসনা
পারলে ধর এগুলোকে চোখে নিয়ে সুখের হারিকেন
স্বপ্নগুলো ধার নিয়ে  চােখে এনে দাও বর্ষা সুখের কান্না।