ধানের পাতায় যখন লিখছিনা প্রনয়পত্র
বিড়ালের চতুর্থ পায়ে যখন বাধছিনা ঘুঙুর,
তোমার গোপন অবসরে আচার সুখের সময়
নির্দ্বিধায় ধরে নিও আমি সূর্যের সহবাসে শুকনো ডাল হয়ে গেছি।
যখন বৃষ্টির জল আমার কান ছুয়ে পড়ে সরিষার হলুদ যৌবনে
পাথরের কান্না মায়া হয়ে উড়ে যায় বেলুনের সাথে,
তখন তুমি সাপের পিঠে তোমার রাঙা চরণ রেখে
ডুব দাও অসম সুখের বিষম তালপাতার বাতাসে।
থাক, তোমার বদনামি আর গাইবনা
লিখবনা আর ধৈর্য্য দেবী রাত্রি আর নি:স্বার্থ কলমের অনুকম্পায়
কিংবা ঘামের পাহাড় আরোহীদের গরম রক্ত চুষে,
তবে আর্জি শুধু বেচে আছি ধরে নিও স্রষ্টার অসীম দয়ায়।