নৈতিক সাইক্লোনের চরম ধ্বংসলীলা মানবজমিনে
কাকতাড়ুয়ারা অবহেলার দোলাচলে নি:সঙ্গ পিপীলিকা হয়ে যাচ্ছে
তিতলীর ঘাড়ের বা পাশের তিলটি ডানে হেলে গেছে
আবিরের রক্তিম চুমো ঠোটে বিস্বাদ জাগিয়ে দেয়।
টাকার প্রসব বেদনা দীর্ঘতম হচ্ছে অবলীলায়
কবি ডাল ভর্তি প্লেটে মুরগীর রান আঁকে কল্পনার তুলিতে
বৃষ্টির সাথে সঙ্গমের জন্য ময়ূর কামুক সুরে নাচে
এরপর ঘন জঙ্গলের নীল তাবুতে অনুকম্পার ভূমিকম্প ওঠে।
তখন মনে হয় দান, দয়ার উর্বরতায় বেচে আছি
খুব ভালো নেই তবে মঙ্গলকাব‌্যের সুরের তালে মুগ্ধ
নির্বিচ্ছিন্ন সুখের কামনা নেই মনের কোনো ঘুলঘুলিতে
তবে আছে  একদল রক্তমুখো পাতিহাসের ঝরা পালকের গান।