সাদা পাথরের ঢল নেমে আসছে আমার দিকে
বামে ডানে গা বাঁচানো একমুখি রাস্তা
সামনে না পিছনে যাব
কিংকর্তব্যবিমূঢ় আমি,চোখে অনন্ত কামনা।


ঘড় ঘড় শব্দ কানের গোড়া কামড়াচ্ছে
এই বুঝি শান্ত করে দিবে
ডুবে যাব সাদা পাথরে
দুই হাতের দুটি ফুসফুস আমাকে লেপ্টে দিচ্ছে।


দৌড় দিলাম প্রাণটাকে ঠোটে নিয়ে
ছিটকে পড়লাম দেবদারু গাছের ধাক্কায়
ততক্ষনে সাদা পাথরেরা বাঁক নিয়েছে
চিরন্তন অভ্যাসের রাজপ্রাসাদে।


যা শালা! বেঁচে গেলাম
আর ভয় নেই, নেই কোন বিভীষিকার তামরস
একটু জিরিয়ে নেই কিশোরী দেবদারুর উরুতে
ঈশান কোনের মেঘ আমার ঠােঁটে দেবদারুর চুমো একে দিল।