আমি তো ইচ্ছায় আসিনি
আমি নিজের ইচ্ছায়ও যাবনা,
কি পেলাম কি পাইনি
তা নিয়েও নেই ভাবনা।


অমার হাত পা সচল
কিন্তু বাধা অদৃশ্য সুতার বাঁধনে,
মায়া, মায়া, আহা কি এ মায়া
আকন্ঠ ডুবে আছি মায়ার প্লাবনে।


এসেছিলাম দুই তীর ছুয়ে
সঙ্গে ছিল শঙ্কিত সুখের শ্বাস,
যা পেয়েছি যা দেখেছি
তবু জানি মিটবেনা মনের আশ।


পাঠিয়েছ মোরে হাতে দিয়ে তুলি
চোখে দিয়েছ সুন্দরের পিপাসা,
পঞ্চ-ইন্দ্রিয়ের প্রতারনায়
হারিয়ে ফেলেছি সূর্যরেখার দিশা।


দমে দমে রাখি মিনতি শুধু
দয়াময় তোমারই দরবারে,
ভরা বর্ষা কিংবা ঘর্মাক্ত চৈত্রে
রেখো তুমি মোরে আশার সরোবরে।