রাত্রি গভীর হয়, আর একটি দিন প্রসবিত হওয়ার বেদনায় নীল হয়
দ্বিখন্ডিত জিহ্বা আহারের সন্ধানে সুদর্শন হয়ে বাতাসে ওড়ে,
ময়ূরেরা ঝিমিয়ে পড়া মেঘকে দীর্ঘনি:শ্বাসে অভিশাপ দেয়
লক্ষ-কোটি সুখের পেয়ালা সুখদেবীর অনুকম্পা কামনা করে।


তিতলীর ঘাম মোছার রুমালটা কয় কথা সূর্যের সঙ্গে
ভরদুপুরে রঙিন চরকায় স্বাস্থ্যের সুতা কাটে
বুকে গভীর ক্ষত নিয়ে নীল সাগরে অক্লান্ত সাঁতরায়।
এরপর..
বৃত্তের কাটাগুলো ঘুরে ঘুরে নিশীথ সাগরে ডুব দেয়।



প্রথম প্রকাশ: দৈনিক যুগান্তর পত্রিকা
                  ১০ বৈশাখ ১৪২১
                  ২৩/০৪/২০১৪