মনের দরজায় সে যখন উঁকি দেয় শ্রাবনের বিকেলে
তখন আনন্দের ফেনা উছলে পড়ে সন্ধা নদীর তীরে,
শ্বাপদ-সংকুল জীবনে আনন্দের সাপ ফণা মেলে
আকাশের চিল বখাটে হয়ে নেমে পড়ে নির্জন বিলে।


রাত ভুল করে মেঘের আঁচল গায়ে জড়ায়
ফিক করে হেসে দেয় লাজুক মুখে সূর্যের পানে চেয়ে,
বিরহের যৌবন কাঁটা তখন বার্ধক্যে হেলে পড়ে
গায়ে কলাপাতার সুবাস মেখে আমি বসে পড়ি কবিতার ঝোলা নিয়ে।


শব্দের বৃষ্টি নামে আমার মনের বাগানের অনুর্বর মাটিতে
থর থর করে আমার সর্বাঙ্গে তামার বিষ জেগে ওঠে,
যখন এক হাতে ভাতের থালা, অন্যহাতে একগ্লাস সুখের মদিরা নিয়ে
রুবা ভর সন্ধ্যায় ঘরে ঢোকে, দেড় হাত জীবন প্রলয় নাচনে মাতে।


সমাপ্ত