রিক্ত শালিকের সাথে একাকী রাত্রি
বালিশের কোনায় চোখের জলের স্বাক্ষর,
কেউ হিসেব রাখেনা, কেউনা, কেউনা
শুধু হাসি মুখের ছবি তুলে রাখে দেয়ালে।


পৃথিবীর যত যন্ত্রনা , মানুষ মনের গাধা
বয়ে চলে আজীবন,
মনের চিলেকোঠায় কেউ
সাঁঝের প্রদীপ জ্বালেনা রঙিন মোহমায়ায়।


অর্থ বিত্ত, রূপ, যৌবন,সম্মান
এর হিসেব হয় কাটায় কাটায়,
দু:খের কোন ব্যাংক অ্যাকাউন্ট নেই, মাপকাঠি নেই
তাই সে অর্থহীন পড়ে থাকে মনের পাপড়ির সুরক্ষায়।


যখন মানুষ মরে গিয়ে স্মৃতির প্রজাপতি হয়ে যায়,
দু:খগুলো কই যায় তখন?
বাতাসে মিশে যায়?
নাকি সবুজের ছায়ায় বৃক্ষের দীর্ঘশ্বাস হয়ে মানব মনে ধরা দেয়?


সমাপ্ত
(কবিতাটির নাম দিতে চেয়েছিলাম "দু:খ তুমি কই যাও" কিন্তু দু:খ লিখতে সমস্যার কারনে দেয়া গেলনা।) ধন্যবাদ।