অভিজ্ঞতা দারুন হলেও শুরুটা অবাক হওয়া দিয়েই। আমার আসরের স্থান চিনতে একটু সমস্যা হওয়ায় কবি কবির হুমায়ুন কে ফোন দেই। তিনি আরেকজনের কাছে ফোনটি দিয়ে দেন যিনি নিজে নেমে আসেন আমাকে এগিয়ে নেয়ার জন্য। তিনি আর কেউ নন আমাদের খুব প্রিয় মানুষ এবং কবি অনিরুদ্ধ বুলবুল। বিশাল অবাক হলাম কারণ উনি খুবই পাতলা গড়নের যা আমার কল্পনার সাথে মেলে নাই। এমন বলিষ্ঠ লেখনীর সাথে ওনার শারীরিক গড়ন ঠিক মেলেনা, অবশ্য মেলার প্রয়োজনীয়তাও নেই। কবির পরিচয় তার কবিতায়।


আতিথেয়তায় মুগ্ধ হলাম কবি মনিরুজ্জামান, রুনা লায়লা, কবীর হুমায়ূন, চাঁছাছোলা প্রমুখ সবার। সবাই এতো আন্তরিকতার সাথে পরিচিত হলেন, গ্রহণ করে নিলেন যে এর আগে কেনো আমি আসরে আসি নাই সেটা নিয়েই খুব আফসোস জাগলো।
আমি অনেকের কবিতা দেরি করে আসরে পৌঁছার কারনে মিস করে ফেলেছিলাম। কিন্তু একের পর এক আকর্ষণীয় আয়োজন সে দুঃখ ভুলিয়ে দিলো। মাগরিবের নামাজের পর চা-নাশতা। তারপর কিছু আলোচনা। এরপর সভা কবি কবীর হুমায়ূন এবং বিশেষ কবি অনিরুদ্ধ বুলবুল কে খুবই সুন্দর ফুল এবং সুদৃশ্য ক্রেস্ট দিয়ে বরন করে নেয়া হয়।


এরপর সবচেয়ে আকর্ষণীয় অংশ 'মোড়ক উন্মোচন'। মোড়ক উন্মোচনের আগে অর্ক প্রকাশনী নিয়ে নিজের অভিজ্ঞতার কথা বলেন কবি বুলবুল। এই আসরে মোড়ক উন্মোচন হয় আলোর মিছিলের তৃতীয় সংখ্যা, কবি সরদার আরিফ উদ্দিনের 'তোমার টানে' এবং কবি খলিলুর রহমান এর 'বেলা শেষের রঙ' কাব্যগ্রন্থের।


ডিসেম্বর মাসে তিন প্রিয় কবির জন্মবার্ষিকী- কবি অনিরুদ্ধ বুলবুল, কবি কবীর হুমায়ূন এবং কবি রুনা লায়লা। এই আসরে কেক কাটার মাধ্যমে উদযাপন করা হয় তাদের জন্মবার্ষিকী। সাথে ঘোষণা দেয়া হয় আগামী সকল আসরে সেই মাসে যাদের জন্মবার্ষিকী থাকবে তাদের জন্মবার্ষিকী একই ভাবে উদযাপন করা হবে।


এরপর আবার আসরের কবিতা পাঠ শুরু হয়। সভা কবি সহ আসরে উপস্থিত অন্যান্য কবিদের কবিতা শুনে সবাই মুগ্ধ হোন। বিশিষ্ট কবি গোলাম রহমান, কবি অনিরুদ্ধ বুলবুল এর আলোচনা আসরের সবার জ্ঞানকে সমৃদ্ধ করে। কবি মনিরুজ্জামানের দুর্দান্ত সঞ্চালনায় এই আসরে আমার একমাত্র না পাওয়া ছিলো কবি রুনা লায়লার কবিতা পাঠ এবং আলোচনা শুনতে না পারা। শারিরীক অসুস্থতার কারণে তিনি সভাপতিত্বের ভারী দায়িত্ব পালন করলেও তার কন্ঠকে ছাড় দিতে হয়েছে।


আমি শুধুমাত্র বর্ণনা করেছি আসরের। আবেগের বা ভালোলাগার কিছুই জানাতে পারিনি। খুব বেশি ভালো লাগা, ভালোবাসা ঠিকঠাক প্রকাশ করা যায় না।


ধন্যবাদ, শুভ কামনা এবং পাশে থাকার অংগীকার জানাচ্ছি।