আগরতলা, আবার তুমি লেখ মানুষের কবিতা,
১৯৭১-এ বাংলাদেশ নামে এক কবিতা লিখেছিলে, মনে পড়ে?
লাখো শরনার্থির মুখে দিয়েছিলে অমৃত সুধান্ন,
সেই ১৯৬৮ সালের আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে যার শুরু;
কিছু মুজিব ম্মৃতি চিহ্ন কি এখনো রেখেছ তোমার বুকে?
জানি সত্য মিথ্যা হয়, কখনো মিথ্যা রয় সত্য হয়ে …
মানুষের তরে, সবই মানুষেরই উপলক্ষে।
উন রেখ না আর, কোটি পূর্ণ কর কবিতার
থাক পিছিয়ে বাংলা, আগরতলা (ত্রিপুরা), তুমি নেতৃত্ব কর কবিতার
আবৃত্তি কর মানুষের জয়কবিতা, বাকিরা সব পিছিয়ে থাক…
জাতি, ক্ষুদ্র জাতিস্বত্তা আর আদিবাসী সবাই মানুষ হবে,
থাকবে না বিভেদ হানাহানি তোমার কবিতার শৌর্যে,
গড়ে তোল বন্ধন এপারে-ওপারে, রেখো না সীমানা--
পাসপোর্ট-ভিসা আর যতসব বা঳ধার ঝামেলা !
তোমার কবিতা হোক মহামিলনের অমৃতবানী।