বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,
এক এক করে ছেচল্লিশটি বছর কেটে গেল, তুমি নেই! (?)
যাক না আরো কিছু ছেচল্লিশ ! কী হবে? কিইবা হবে!
কে ভোলাবে তোমায়? যত দিন বাংলাদেশ আছে!
চেঙে, মেয়নী, কাজলং, কর্ণফুলী, সাঙ্গু যেমন
বয়ে চলে সমুদ্র পানে, তেমনি বাংলাদেশ এগিয়ে চলে--
তোমার চেতনায়, স্বপ্নে, জাগরণে, কর্মে।
তুমি নেই, তাই কি কখনো হয়?
তুমি যে সিঁড়ি নামতে গিয়ে শহীদ হলে
আমরা সে সিঁড়িতে সালাম করে শক্তি আনি
ডিঙিয়ে চলি উর্দ্ধপানে, যেখানে তুমি চাও!
নির্ভীক তুমি মৃত্যুঞ্জয়ী বিদ্রোহী বীর
শান্তিতে ঘুমাও, অত্যাচারীর খড়গ ভূপাতিত হল বলে…