এখানে এখন----
ঘন কালো মেঘে ভরা আকাশ
একদা ঝকঝকে উঠোনে মরচে ধরা অবাঞ্ছিত ঘাস!
বর্ষার অথৈ থৈ থৈ জং ধরা পানি
যেখানে সদা চলতো মেঘ বালিকার সাথে কানাকানি!
রাত্রিগুলো এখন কেঁদে কেঁদে হয়রান হয়
আর
খুঁজে বেড়ায় শিয়ালের হাঁক
পুকুর ধারে,
লেবুর তলে থেকে থেকে ডাহুকের ডাক !
অথচ একদিন---
ধান ক্ষেতের আল গড়িয়ে সরষে ক্ষেতে ভুত
চাঁদনী হাটে ডাকতো এসে চরকা বুড়ির পুত!
এখানে এখন----
বাতাসের কানে কানে মসনদে বসার গুঞ্জন!
হাজার বছর ধরে পিষ্ট হওয়া
গিনিপিগের জালি কুমড়োর মতো হাত বেয়ে
জলের মুখে পরম সুখে এসেছে এক দুরন্ত নেয়ে!
বাড়ির উঠোনের সজনে ডালে বসে থাকা
দাঁড় কাকের বিলাপ
ক্ষণে ক্ষণে তুসের আগুনের মতো বাড়িয়ে দেয়  
এই হৃদয়ের উত্তাপ!!