তিতলী তুমি কোন স্বাধীনতার কথা বলছো?
এখনও তোমার কোমল মুখের মানচিত্রে
ক্ষ্যাপা হায়েনার ধারালো নখের ক্ষত
এখনও বিকৃত মানসিকতার বুনো উল্লাস
যা আজও ঝাঁঝরা করে দেয় আমার হৃদপিণ্ড!  


তিতলী তুমি কোন স্বাধীনতার কথা বলছো?
এখনও কবিতা বন্দী কারাগারে----
এখনও কলেজের সিঁড়ি পথে বখাটের শিস ধ্বনি
এখনও শিক্ষিত  যৌনতার সুড়সুড়ি
এখনও আমার বাবার পেনশনের ফাইল লাল ফিতায় বাঁধা
এখনও ঘুষ না নেয়ার দায়ে বড়কর্তার রোষের শিকার মা !


তিতলী তুমি কোন স্বাধীনতার কথা বলছো?
মনে আছে আমার একাত্তরের দিনলিপি
বুকের পাঁজরের মতো একই আত্মার আমরা আত্নীয়
ত্যাগ, তিতিক্ষা আর সহমর্মিতার পরশ পাথর
উদার আকাশ আরও বিশালত্বের দীক্ষা নিয়ে
ইতিহাস রচনা করে মহাকাব্য
অমরত্বের পথ রচনা করি সময়ের শ্রেষ্ঠ সাহসী সন্তান
বুকে গ্রেনেড বেঁধে মা আর ছেলে এক সাথে ঝাঁপিয়ে পড়ে
ঘাতক ট্যাংকের নিচে ; খুন রাঙা পথ চেয়ে দেখে বিজয়ের রথ
এরপর
শুধু এরপর  কেউ খোঁজ রাখেনি ------
আজও
আমার মতো কতো শতো মুক্তিযোদ্ধা অসহায় পথ চেয়ে !!