৪২ বছর ধরে -----
মহাসাগরের বেলা ভূমিতে দাঁড়িয়ে আমি
মুক্তি চাইছি চিৎকারে হাহাকারে
কোথাও নেই কেউ ! কে মুক্তি দিবে আমায় ?
ঢেউয়ের পর ঢেউয়ে ক্ষত - বিক্ষত আমার অন্তরাত্মা
ব্জ্র নিনাদে কানে লেগেছে তালা
ঝাপসা হয়ে আসছে দৃষ্টি
অতঃপর চারদিকে শুন শান নীরবতা
কখনও কখনও মুক্তির আশ্বাস
মন্ত্র মুগ্ধ মধু ধ্বনি ক্ষণিক মাত্র
আবারো সর্বগ্রাসী রাহুর আগ্রাসী তৎপরতা
আমার মাটিতে , আমার বাটিতে
আমার আপাদমস্তকে--------
ক্ষণিক আলোক প্রভার পর কোমা
কোমার পর কোমা
বাতিঘরের আলো জ্বলে আর নিবে
১৬ কোটি যাত্রী কিংকর্তব্যবিমুঢ !
আবার কবে ফুটবে ফুল, উঠবে রাঙা সূর্য
আলো শুধু আলো
আলোর বন্যায় ভেসে যেতে চাই আমি
৫২,৬৯,৭১ ফিরে ফিরে আসুক
আগুনের ফুলকি ছড়িয়ে পড়ুক চেতনার রন্ধ্রে রন্ধ্রে
জেগে উঠুক সকল প্রাণ নতুন শপথে
মুক্তি চাই , মুক্তি দাও
মুক্তি চাই , মুক্তি দাও ।