সকালটা মিন মিনে ছাই মার্কা রোদ
বিকেলটা সিন সিনে আমি এক অবোধ !
তার ছেঁড়া রাত্রির মাথায় এক ঝাঁক উইপোকা
ক্ষণে ক্ষণে শুধু খায় হরেক ধোঁকা !
ঘ্যানর ঘ্যানর রাতভর, তির্যক দুপুর বেলা
হিরণ্ময় অরণ্যানী খেলে আজিব আজিব খেলা !
পাশার গুঁটি উল্টায় ধূলিকণা
প্রতিনিয়ত পাল্টায় বচন খনা !
সুশীলরা আওড়ায় কথার মালা
আম ও ছালা নিয়ে যায় বাপের পোলা !
জ্ঞানের বুঁদবুঁদ উড়ে ফুটন্ত কড়াইয়ে
তেলাপোকা টিকটিকিরা নামে লড়াইয়ে !
মাড়ির গোড়ায় চিন চিন ব্যাথা
ছাগলে আর পাগলে মিলে কত কথা !
কেউ বলে নো টেনশন আক্কেল দাঁত
বুদ্ধির ঢেঁকি তুমি হতেই দাও আরেক প্রভাত !
দেখো তোমার সোনালি স্বপ্ন মেলবে অনেক পাখা
বসে আছে বাসর সাজিয়ে ঘোমটায় ছাওয়া নীল প্রিয়া
দু চোখ ভরে তাঁর শুধু হাজারে হাজার স্বপ্ন আঁকা ।