দুষ্টু দুষ্টু চোখে, লাজ রাঙা মুখে
কার ছবি আঁকছ তুমি, পাহাড় সমান বুকে !
সজনে গাছের চিকন ডালে ডাকে হলুদ পাখি
আমার এ পোড়া চোখ, তোমার চোখে রাখি !
কী বলতে চাও ওগো, তোমার  আঁখির ভাষায়
আর কত কাল রইব আমি, তোমার চিঠির আশায়  !
হেমন্ত গেল, শীত গেল,  বসন্ত যে দুয়ারে
আমারে বাঁধিয়া রাখ না ওগো, তোমার ছোট্ট খোঁয়াড়ে ।
নিশীত রাতে, আমার হাতে,  রাখো তোমার রাঙা হাত
ফুলে ফলে ভরিয়ে দেব তোমায়, আসবে সুপ্রভাত !