বন্ধ হয়, বন্ধ হয় না এই হৃদয়ের ক্ষরণ
ছুঁইয়ে ছুঁইয়ে পড়ে যন্ত্রণারা
কখনও অধঃগামী কখনও ঊর্ধ্ব গামী
আপ - ডাউন কমিউটার ট্রেনের মত !
খোলা জানলায় অবাধ্য বাতাসেরা দেয় সুড়সুড়ি
আর চেতনারা হয় অবরুদ্ধ
সর্দি কাশির মত জীবাণুরা মেতে উঠে উল্লাসে
লজ্জায় মাথা নোয়ায় লুই পাস্তুর
হিসাবের খাতা খুলে বসে ম্যালথাস
জ্যামিতি আর গণিতের মারপ্যাচ অবোধ্য লাগে
পাল্টে যায় দুনিয়া
সব কিছু মনে হয় খাঁটি ভেজাল
পেনিসিলিন কুইনিন ম্যালেরিয়া
অক্সিজেন কার্বন মিথেন হিলিয়াম
চোখের জল,  গাছের ফল
জনসভার সত্য ভাষণ !
সেই সাথে অতি ইন্দ্রিয়
মানুষের মন আর শরীরের কক্স
শুধুই কেমিক্যাল আলীর মেকআপ বক্স !