আচ্ছা বলতো শুনি
সেদিন বিকেলে তোমার হাত ছুঁয়ে ছিলাম বলে
লজ্জাবতী কেন ঘোমটার আড়ালে মুখ লুকালো !
ঝাউ গাছের পাতা গুলো কেন মর্মর শব্দে লুটিয়ে পড়লো ?
আমি জানি না, কি আছে তোমার হাত ছোঁয়া হাতে !
দেখো, ঊষর জমি লাঙ্গলের ফলায় কেমন প্রাণ ফিরে পায় !
কামিনী বাতাসের শনশন শব্দ কেমন তোমার ঘুম ভাঙায় !


আচ্ছা বলতো শুনি,
তোমার কোলে একটু মাথা রেখেছিলাম বলে
সূর্য কেন মেঘের কোলে চলে গেল !
চাঁদ কেন পৃথিবীকে ডেকে নেয় গ্রহণের আশায় ?
মেঘ কেন মেতে উঠে আজিব উষ্ণতার খেলায় ?
আমি জানি না, কি আছে তোমার উষ্ণ ছোঁয়ায় !
দেখো, নদীতে কেমন জোয়ার ভাটা হয় !
মেঘের সাথে সূর্যের কেমন লুকোচুরি খেলা হয় !


আচ্ছা বলতো শুনি,
তুমি এতো টুকু  অভিমান করেছ বলে
পাথর কেন খিল খিলিয়ে হাসে ?
সুপ্ত আগ্নেয়গিরি কেন জেগে উঠে ?
ঝর্ণা কেন আচানক গেয়ে উঠে সুর বিতান ?
দেখো, অভিমানের কষ্টি পাথরে প্রেম কেমন পাগল হয় !
নিশুতি রাতে বুকের ভিতর কেমন ধুঁক ধুঁক করে !
মনের বাগানে  কবিতারা কেমন ফুটে আর ঝরে !