দুঃখক্লিষ্ট শোষিত নিপীড়িত মানুষ ও তাঁদের অধিকারবোধের কথা ফুটে ওঠে দ্রোহের কবি, কবি চাঁছাছোলার কলমে । প্রাসঙ্গিক সমসাময়িক নানা বিষয়ে তাঁর কলমকে গর্জে উঠতে দেখি প্রায়সই । এই সব লড়াই সংগ্রামের মাঝেও মানুষের জীবনে শান্তির বড়ো প্রয়োজন, ভালোবাসার বড়ো প্রয়োজন । এক একটা বিশেষ দিনে এমন শান্তির কথা, বিশ্ব জুড়ে প্রেম ও ভ্রাতৃত্ববোধ এর কথাটা যেন বেশি বেশি করে বলা যায় । বলা যায় সেই দিনটির সঙ্গে বিশেষ কিছু মহান মানুষের সম্পর্কের সূত্রে । জীবনের সব দুঃখ কষ্ট, শোষণ অত্যাচারের স্মৃতি, তার সব গ্লানি ঝেড়ে ফেলে সেই দিনগুলিতে মানবিক বোধগুলি প্রকট হয়ে ওঠে চিন্তায়, মননে । জগতের শুরু থেকেই ভালো এবং মন্দ পাশাপাশি চলেছে । একদিকে যেমন গড়ে উঠেছে মন্দের পাহাড়, তেমনই যুগে যুগে দুষ্টের দমন, শিষ্টের পালন এবং প্রেম ও শান্তির বাণী প্রচারের জন্য জগতে আবির্ভূত হয়েছেন কতো কতো মহামানব, নবী, রসুল । তাঁরা মানুষকে দেখিয়েছেন সত্যের পথ, শান্তির পথ, ভালোবাসার পথ । হিংসা, হানাহানি, লোভ ত্যাগ করে মানুষের মতো বাঁচার পথ প্রদর্শন করেছেন তাঁরা । তাঁদের প্রদর্শিত পথই মানুষের কাঙ্খিত, মানবজাতির আদর্শ ।


"শুভ বড়দিন" এমনই একটি দিন । এই শিরোনামে রচিত কবিতায় কবি এই দিনে তাঁর চির অশান্ত মনের মধ্যে এক প্রশান্তি খুঁজে পেয়েছেন । যে মানুষটিকে ঘিরে এই দিন উদযাপিত, তাঁর জীবনচর্যা, মানুষের প্রতি তাঁর প্রেম, শান্তির সুললিত বাণী, আত্মত্যাগ, ক্ষমার আদর্শ - তার অনুভব প্রতিটি মানুষকে আজ এক অনির্বচনীয় মানসিক শান্তি ও সুখ প্রদান করেছে । চির দুঃখক্লিষ্ট মানুষের মুখেও আজ কোনো মলিনতা নেই, জীবনের সব দুর্বিপাককে আজ সে বিস্মৃত হয়েছে, দুর্দিনের স্মৃতি ভুলে মহান যীশুর স্মরনে আজ সে পৃথিবীকে নতুন সাজে সাজিয়ে তুলেছে । ফুলে ফুলে চারিদিককে রাঙিয়ে তুলেছে । আজ তার আনন্দের দিন । আজ শুভ বড়দিন । প্রেমের দূত, শান্তির প্রতীক যীশুখ্রীষ্টের জন্ম দিন ।


পৃথিবী যখনই অন্যায়, অত্যাচার, শোষণ, নিপীড়ন, ঘৃণা, হিংসায় ভরে গেছে, মানুষকে মুক্তি দেবার জন্য, তাকে এই বিষচক্র থেকে উদ্ধার করবার জন্য জগতে এসেছেন কোনো মহামানব । সকল মহামানবই সেই এক এবং অদ্বিতীয় ঈশ্বর কর্তৃক প্রেরিত । খৃষ্টানের যেমন মহান যীশু, মুসলমানের তেমনই নবী ঈসা রুহুল্লাহ । মত ও পথ নির্বিশেষে প্রতিটি ধর্মবিশ্বাসের মহামানবেরা জগত কল্যানের জন্য সেই এক এবং অদ্বিতীয় ঈশ্বর কর্তৃক প্রেরিত ।


মাতা মেরীর কোল আলোকিত করে এমনই এক শুভদিনে এসেছিলেন এই মহামানব । মানবমুক্তির জন্য, জাগতিক যত পাপতাপ সব মুছে দিতেই তাঁর আগমন । তাই এমন শুভদিনে কবি সকলকে নিজেদের মধ্যে বিভেদের রেখা মুছে দিয়ে মিলিত হতে আহ্বান করছেন । মানবিকতার মহান মূল্যবোধে বিলীন হতে বলছেন । হৃদয় প্রসারিত করে সকলকে আপন করে নিতে বলছেন ।


কবির সঙ্গে গলা মিলিয়ে সকলকে জানাই বড়দিনের শুভেচ্ছা ! !