দুঃখ এবং আনন্দ জীবনের অন্যতম দুই সঙ্গী । জীবনের পরম সত্য । এর থেকে মুক্তি নেই কারুর । দুঃখ এবং আনন্দ কিছুটা বাহ্যিক । আবার অনেকটাই অন্তরীণ । এই দুই পরম সত্য সব মানুষকেই ছুঁয়ে যায় । কিন্তু ব্যক্তিভেদে তার প্রভাব ভিন্ন হয় । কেউ দুঃখে কাতর, শোকে পাথর, আবার আনন্দে আত্মহারা হয়ে যান । কেউ বা এতটা উতলা হন না । দুঃখ এবং আনন্দকে অনেকটা মানসিক স্থৈর্য দিয়ে গ্রহণ করেন এবং মনের ভারসাম্য বজায় রেখে নিজেকে সংবরণ করেন ।


দুঃখকে ভুলতে শেখা একটি মানবিক গুণ । যাপিত দুঃখকে ভুলে উঠতে না পারলে দৈনন্দিন জীবন যাপন, দায় দায়িত্ব পালন কঠিন হয়ে যায় । কেউ বা আবার নিজের শোক দুঃখকে সৃজনশীল কাজে ব্যবহার করে এক চিরন্তন সৃষ্টিকাজে মেতে ওঠেন । একের দুঃখ বহুর মধ্যে সঞ্চারিত হয় । শিল্প সুষমায় মানব হৃদয় সমৃদ্ধ হয় ।


কবি মোঃ আব্দুল কাদের "সোনালী স্বপ্ন" রচনায় বলছেন যে তাঁর মনের মাঝে যতো দুঃখ কষ্ট আছে, তার দ্বারা ভারাক্রান্ত না হয়ে তিনি তা ঢেউমুখর সাগরের গভীর জলে ভাসিয়ে দিয়েছেন । ওই নীল সাগরের গহন গভীর জলে তাঁর সকল দুঃখ তলিয়ে যাবে । তিনি মানসিক চাপমুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন ।


মনের মধ্যে দুঃখগুলো জমাট বেঁধে থেকে মনকে এমন ভারাক্রান্ত করে তোলে যে মন কোনো কাজে মনোনিবেশ করতে পারে না । তার থেকে বেরিয়ে আসাটা খুব জরুরি হয়ে পড়ে । সৃজনশীল মানুষই এটা করে উঠতে পারেন । অনেক অনেক কাজের ভিড়ে, দায় ও দায়িত্বের মাঝে শুধু শুধু অতীত দুঃখের কথা চিন্তা করে নিজের জীবনকে একটি বৃত্তের মধ্যে আবদ্ধ রাখলে চলে না । জীবনকে ছড়িয়ে দিতে হয় অনেকের মাঝে, প্রকৃতির নানা বৈচিত্র্যে । কবি এভাবেই তার মনের কোণে জমাট বাঁধা দুঃখগুলো ঝেড়ে ফেলেছেন, দুঃখের ছোট ছোট অভিঘাতগুলিকেও ছেঁটে ফেলেছেন । মানুষ বাঁচে ভবিষ্যতের আশায় । মানুষ বাঁচে তার স্বপ্নের মধ্যে । সোনালী ভবিষ্যতের স্বপ্ন মানুষকে তার বর্তমানের সব দুঃখ কষ্টকে ভুলিয়ে দেয় । কবিও আশা করেন তাঁর জীবনে সোনালী দিন আসবে । ব্যথা বেদনার অন্ত হয়ে তাঁর জীবন ভরে উঠবে সোনালী সুখে ।


এই প্রত্যাশায় কবি তাঁর চোখের কোণের জল মুছে ফেলেন । হৃদয়ের সকল দুঃখ ভুলে গিয়ে নতুন আনন্দময় দিনের আগমনের খুশীর ছোঁয়ায় তাঁর মন নেচে ওঠে । খুশির আলোর কণা তাঁর বর্তমানকে আলোকিত করে তোলে ।


স্বপ্ন কোনো সীমা মানে না । যেন আকাশকে ছাড়িয়ে যায় । সেই স্বপ্ন বুকে বেঁধে আশায় আশায় নিজের প্রাণমনকে ভালোবাসায় ভরিয়ে তোলেন কবি । এই হৃদয়ভরা ভালোবাসাকে সঙ্গী করে, স্বপ্ন চোখে কবি বেঁচে থাকেন ।


সুন্দর ছন্দে বাঁধা কবিতার জন্য কবিকে জানাই আন্তরিক শুভকামনা !