বিগত ১৭-০৭-২০১৮ তারিখ আসরে ৩৫০ তম আলোচনা প্রকাশিত হয়েছিল l এই ৩৫০ টি আলোচনামূলক লেখার মধ্যে ৩০০ টি ছিল কবিতা আলোচনা-মূলক রচনা ও ৫০ টি কবিতাচর্চা ও সাহিত্যবিষয়ক সাধারন প্রবন্ধ l এই ৩০০ টি কবিতা আলোচনার মধ্যে ২৬২ জন কবির ৩৩০ টি কবিতা আলোচিত হয়েছিল l


বিগত ২৪-০১-২০১৯ তারিখ আসরে ৪০০ তম আলোচনা প্রকাশিত হয়েছিলো l এই ৪০০ টি আলোচনামূলক লেখার মধ্যে ৩৪৮ টি ছিল কবিতা আলোচনা-মূলক রচনা ও ৫২ টি কবিতাচর্চা ও সাহিত্যবিষয়ক সাধারন প্রবন্ধ l এই ৩৪৮ টি কবিতা আলোচনার মধ্যে ৩২১ (১৪ জন বিশিষ্ট কবি ও ৩০৭ জন অন্য নিবন্ধিত কবি) জন কবির ৩৭৮ টি কবিতা আলোচিত হয়েছে l


অষ্টম পঞ্চাশে যে ক্রমে ৪৮ জন কবির ৪৮ টি কবিতা আলোচনা প্রকাশিত হয়েছে ....


১) আলোকিত অন্ধকার
২) মোঃ নাজমুল হাসান
৩) শফিক নহোর
৪) জাকির হুসাইন
৫) এ এস এম আব্দুল্লাহ
৬) অভিষেক চক্রবর্তী
৭) বর্ষা গাঙ্গুলি
৮) শুভ চক্রবর্তী ( অগ্নিদ )
৯) রুদ্র মানিক
১০) ইয়ামিন বসুনিয়া
১১) তামান্না ফেরদৌস
১২) শফিকুল ইসলাম বাদল
১৩) আব্দুর রহমান আকন
১৪) দেওয়ান লালন আহমেদ
১৫) প্রণব লাল মজুমদার
১৬) কামরুল ইসলাম ফরহাদ
১৭) কল্যাণ চন্দ্র রায়
১৮) নরেশ বৈদ‍্য
১৯) মোঃ  আব্দুল কাদের
২০)  প্র মি লা দেবী
২১) তোফায়েল আহমেদ টুটুল
২২) কবি চাঁছাছোলা
২৩) স্বপন বিশ্বাস
২৪) শাহাদাত চৌধূরী
২৫) মোহাম্মদ আলী চৌধুরী
২৬) অচিন্ত্য সরকার
২৭) রহমান মুজিব
২৮) আব্দুল আহাদ(কালজয়ী)
২৯) আজনান মুন
৩০) আরিফ নীরদ
৩১) অরিন্দম ঘোষ (শঙ্খধ্বনি)
৩২) এম কে চৌধুরী রানা
৩৩) মনিরুজ্জামান প্রমউখ
৩৪) জীবন ভ্রমর
৩৫) কায়সার মোহাম্মদ ইসলাম
৩৬) মাহমুদুল হাসান ফেরদৌস
৩৭) Shyama ghosh
৩৮) আশুতোষ দালাল
৩৯) আশীষ আচার্য্য
৪০) সরকার পল্লব
৪১) মোঃ মাসুদ রানা
৪২) মোঃ হাবিবুর রহমান বাবলু
৪৩) মোঃ সাইফুল ইসলাম
৪৪) লীনা দাস
৪৫) বাবুল আচার্যী
৪৬) সৌমেন চক্রবর্ত্তী
৪৭) মনোজ হালদার
৪৮) শ্রী সেনগুপ্ত


এই ৪৮ জন কবির মধ্যে ১ জন কবি আছেন - আজনান মুন - যাঁর কবিতা পূর্বে আলোচনা করেছি ১৬-০২-২০১৮ তারিখে । ৪৭ জন রয়েছেন এমন কবি যাঁদের কবিতা প্রথম আলোচিত হলো l  


প্রথম পঞ্চাশে ৫৫টি, দ্বিতীয় পঞ্চাশে ৪৭টি, তৃতীয় পঞ্চাশে ৪৩ টি, চতুর্থ পঞ্চাশে ৫৫ টি, পঞ্চম পঞ্চাশে ৪৫ টি, ষষ্ঠ পঞ্চাশে ৪৩টি, সপ্তম পঞ্চাশে ৪২ টি, অষ্টম পঞ্চাশে ৪৮ টি - মোট ৩৭৮ টি কবিতা আলোচিত হলো ২৪-০১-২০১৯ তারিখ ৪০০ তম আলোচনা প্রকাশের সাথে l এই আলোচনার মধ্যে ৩২১ (১৩ জন বিশিষ্ট কবি ও ৩০৮ জন অন্য নিবন্ধিত কবি) জন কবির ৩৭৮ টি কবিতা আলোচিত হয়েছে l


আসরের সকল কবিকে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানাই l সবাই ভালো থাকুন ও ভালো লিখুন ।