বৃষ্টি মানে :


শ্রাবণ দিনে মেঘ ডেকেছে বৃষ্টি এলো বলে
হঠাৎ কেমন চঞ্চলতা ভিড়টা গেলো গলে
দোকানপাট গুটিয়ে নিয়ে সব যে যার নিজের ঘর
আঁধার আকাশ ফুটো হয়ে জল ঝড়ে ঝর ঝর
নদীর পারে ও ভাই মাঝি নৌকা টেনে চলো
ঝড়ো বাতাস জলের ফোঁটা পাল তোলো পাল তোলো  
গাছের পাতা সবুজ ঘন বৃষ্টি জলে ভেজে
ধুলো ধোঁয়া মুছে ফেলে ওঠে সবাই সেজে l


জলের তোড়ে মাঠের ফসল নতুন খোরাক পেয়ে
তরতরিয়ে বাড়ছে দ্রুত নতুন জলে নেয়ে
পাড়ার যতো বখাটে সব বৃষ্টি জলে ভেজে
পথে ঘাটে নেচে বেড়ায় আদুল গায়ে সেজে
গরম ভীষন দম চলে যায় শীতল বাতাস এসে
ঝমঝমিয়ে বৃষ্টি নামায় ভুখা আকাল দেশে
বৃষ্টি মানে সব পেয়েছি প্রিয়ার গালে টোল
বৃষ্টি মানে নবযৌবন হৃদয় জুড়ে দোল l


মিলন :


ঝম ঝম ঝম বাদল দিনে
ঘরবন্দী আর বাঁচি নে
মন চলে যায় কোন্ সে দূর
প্রিয়তমার অন্তঃপুর l


ঝম ঝম ঝম বৃষ্টি তানে  
মন নেচে যায় সুরে গানে
প্রিয়ার স্মৃতি দোলায় মন
দোলনচাঁপা সর্বক্ষন l


মেঘের ডাকে বৃষ্টি বোলে
গুমোট হৃদয় সপাট খোলে
মেঘের চলন জলের খাতে
হৃদয় মেলে হৃদয় সাথে l


ঝম ঝম :


কড় কড় গর্জন
মেঘেদের তর্জন
ঝম ঝম বৃষ্টি
বাংলার কৃষ্টি
নদীবুক ভরপুর
জল যায় দূর দূর
কতো জল কতো মাছ
জেলেদের মহানাচ l


ঐ মাঠ ডুবছে
ঘরে জল ঢুকছে
কৃষকেরা ব্যস্ত
নাই কোনো রেস্ত
জলতলে দেয় ডুব
কাজ করে নিস্চুপ
গোছা গোছা ওপরে
দম ধরে ফোঁপরে l


স্কুল বন্ধ
বিদ্যুৎ অন্ধ
পথঘাট নাই তল
সবদিকে ঐ জল
জল শুধু জলময়
জলধর সুসময়
ঐ জল নাচছে
বুদ্ধিটা ভাঁজছে l


পাগলপারা :


প্যাঁক প্যাঁক করে হাঁস
ব্যাঙ করে কোয়াক
আকাশে যে মেঘ জমেছে
এবার সেটা খোয়াক


মেঘের জলে বান ডেকেছে  
নদী সাগর কূলে
প্রানীসকল গাছগাছালি
হৃদয় তাদের দুলে


বার্তা পাঠায় বিরহী মন
মেঘকে বাহন করে
দূরদেশে তার প্রিয়ার কাছে
মেঘমল্লার সুরে


বৃষ্টি ঝরে ঝম ঝমাঝম
বিরতিহীন ধারা
মন ছুটে যায় সেদিকপানে
হৃদয় পাগলপারা


বৃষ্টি কেমন সৃষ্টিছাড়া :  


বৃষ্টি কেমন সৃষ্টিছাড়া
দৃষ্টি যায় না দূরে
ঝমঝমাঝম সারাটা দিন
পড়ছে একই সুরে


সরোজ গাজি গরজ করে
দরাজ গলায় হাঁকে
বৃষ্টিভেজা পথটি ধরে
সব্জিঝুড়ি কাঁখে


বৌদিমনি ঠিক তখনই
চিনি দেবেন চায়ে
দাদামনি যাননি অফিস
বিষম ব্যথা পায়ে


তিন্নি রানী বিন্নি তুলে
গিন্নী হয়ে বলে
রান্নাবাটি ঘটিমাটি
সব ভেসেছে জলে


জল ছলছল বয় কলকল
রাস্তা জুড়ে নদী
ঝড়ো বাতাস ঝাপট মারে
ভীষণ সে আমোদী


এমন দিনে সুজন বিনে
কাটবে কেমন হায়
বন্দী ঘরে একলা মরে
মনের মানুষটাই


বৃষ্টির গান :


গুপীদের বাড়িতে চড়ে সব গাড়িতে
চলে নাকো হাত কিম্বা পা
কাঁচা পাকা দাড়িতে ব্যথা নিয়ে মাড়িতে
গায় শুধু সা রে গা মা পা l


চাল নেই হাঁড়িতে সেজেগুজে শাড়িতে
আড্ডাটা চলে এন্তার
কতো ভাব আড়িতে নানা রাশভারিতে
জমে যায় কথার পাহাড় l


গাড়ি ভরা কাঁড়িতে নদীপার খাঁড়িতে
দলদল চলা ভারি দায়
গারোয়ান তাড়িতে কাঁড়ি ভরা গাড়িতে
বৃষ্টির গান গেয়ে যায় l