নাবালিকা, কত সমুদ্র অপেক্ষা করলে
তোমার কাছে যাওয়া যাবে ?
তোমার জন্য প্রশান্ত বছর অপেক্ষা করা
তোমাকে পাওয়ার অনুভূতির কাছে সামান্য এক বিন্দু-
আমি হাজার বছর পুরনো প্রেমিক হতে চাই ।।


রুমালি চাঁদোয়ায় মিশে গেছে চাঁদ
নাবালিকা, পথ হারিয়ো না,
আমি হাত বাড়িয়েই রেখেছি
ইচ্ছে হলে ধরতে পারো ।
চাইলে রেখেও দিতে পারো আমায়
আপত্তি করবো না,
তোমারই ছিলাম, কেবল অজানা ছিল-
তোমার হাজার বছরের পুরানো প্রেমিক হবো ।।


ওভাবে তাকাবে না । খবরদার !!
মাদকাসক্ত হয়ে পরি,
তোমার ওভাবে তাকানো নিয়েই আমার ভয় !
একবার আসক্ত হয়ে পড়লে, নাবালিকা
পৃথিবীর কেউ আমার রোগ ভালো করতে পারবে না;
ষোড়শ বয়সী কাজলের নেশা বড়ই কিংকর্তব্যবিমুঢ়
হাজার বছরের পুরানো প্রেমিক এত নেশা কিভাবে সহ্য করবে ?


একটু সামলে থেকো-
বয়স তোমার খেয়ালিপনার,
যত খুশি উড়ে যাও, দূরবীনে চোখ আমার
ডানা ফসকালে ভয় পেয়ো না
আমি তো আছি, ধরে ফেলবো-
নাবালিকা,
তোমার হাজার বছরের পুরানো প্রেমিক হবো ।।


আমি অপেক্ষায় আছি
তুমি বালিকা হবে কবে ?
যেদিন ইচ্ছে সেদিন হবে, আপত্তি নেই
স্বাধীনতা তোমায় দিলাম;
নাবালিকা, রুমালি মেঘে আমি আছি
সময় হলে বৃষ্টি হয়ে যেয়ো-
হাজার বছরের অপেক্ষা সেদিন
এক ফোঁটা আদরে পরিণত হবে ।।



- জিহান আল হামাদী
১৪ই মার্চ'২০১৩