যদি আজ না ফিরে আসি
গলা কেটে ফেলে দেয়া হয় রাস্তার মাঝে
লাশ কাঁটা ঘরে ভিড় করে তারুণ্যর শতদল-
তাদের বলে দিও, তাদের জায়গা এখানে নয়;
রাজপথে, আন্দোলনে, মিছিলে, স্লোগানের দাবিতে
যদি লাশ হয়ে যাই ।।


যদি রাত কেটে যায়, তবু না খুঁজে পাও
তবে কেঁদো না কেউ,
কান্নার সময় অনেক আছে, যুদ্ধের সময় নেই;
মৃত্যু যেন শক্তিতে পরিণত হয়,
অশ্রু তে নয়, অশ্রু মানুষকে দুর্বল করে দেয়
দুর্বল হলে স্বাধীনতা অর্জিত হয় না,
গলা কাঁটা যাবে তো শুধু আমার, স্রেফ একজন মানুষের
মানবতার মস্তক যেন আকাশ ছুঁয়ে যায় ।।


যদি দুপুর পেরিয়ে যায়, তবু না ফিরে আসি
শুধু জেনে রেখো, লাশ কাঁটা ঘরে দিব্যি শুয়ে আছি,
হয়তো কবর দেবে একটু পরেই
কিন্তু, দাবি না পেলে আমার মুক্তি হবে না-
মুক্তি এনে দাও; মুক্তি এনে দিও আমায়
যদি লাশ হয়ে যাই, যদি আজ না ফিরে আসি ।।


যদি সাঁঝ পেরিয়ে যায়
নিথর দেহে মাতম ছড়ায় রাজ্যের রাজনীতি
তবে জেনে রেখো, কান পেতে শুনে নাও
রাজনীতি বুঝি না, স্বাধীনতা বুঝি;
কাঠের কফিনেও যেন খুঁজে পাই স্বাধীনতার গন্ধ
আমার জানাজায় গোলাপজল নয়
লক্ষ মানুষের সংগ্রামী ঘাম চাই, স্লোগান চাই,
যদি লাশ হয়ে যাই-
কেউ তাকে চুপিচুপি বলে দিও,
বড্ড বেশি ভালবেসে ফেলেছিলাম তাকে, বড্ড বেশিই;
যদি লাশ হয়ে যাই
যদি আজ না ফিরে আসি ।।


- জিহান আল হামাদী
১৭ই ফেব্রুয়ারি’২০১৩