প্রতিদিনের মত গতকালও ফিরে এসেছি
বলবো বলবো করে আর বলা হয়ে ওঠেনা
যে কথা গুলো তোমার জন্য জমিয়ে রেখেছিলাম
সেগুলো কেমন যেন অস্বস্তি বোধ করে তোমায় দেখলেই
বলা হয়ে ওঠেনা আর ।
কিভাবে বলবো আর কীই বা বলবো তোমাকে ?
আজ-কাল সহজ-সরল ভালবাসার কথা কয়জনই আর বোঝে ?


এখন তোমার বাড়ন্ত বয়স
তুমি খুঁজবে সুন্দর মুখ, মিষ্টভাষী কণ্ঠ
অথচ আমার এসব কিছুই নেই;
তোমাকে দেখলে খেই হারিয়ে ফেলি মাঝে মাঝে
ঠিক যেমন নিঃশব্দ এক পথিক,
শুধুই পাশ কেটে যায়
আড়চোখে দেখে তোমার হাসি, নীরবে হাসি ।
কি অবুঝ !!
অনুভূতি গুলো একেবারে আমার মত অগোছালো ।
বোঝাবার ভাষা নেই, ঠিক যেন মৃত জলাশয়ে
ওঁত পেতে থাকা চোরাবালি ।
এই মারা পড়লো !!


মাঝে মাঝে ইচ্ছে করে
তোমার হাত ধরে নিয়ে যাই বহুদূর
কিন্তু তোমার সামনে আসলেই যেন হয়ে যাই ভূপাতিত নক্ষত্র,
হৃদয়ের করিডোরে সজোরে আঘাত করলেও
সেখানে গান গায় না বাসন্তী ফুল ।
তুমি হয়তো আমাকে চেনও না ভাল করে
চেনার কথাও না,
কিছুই যে বলিনি কোনদিন
শুধু সামনে এসেছ যতবার, আমি চোখ ফিরিয়ে নিয়েছি
অথচ চাইলেই প্রশ্ন করতে পারতাম,
“কেমন আছ ?”
তাও করতে পারিনি
কি অবুঝ !!
তুমি সামনে এলেই মনে হয় পৃথিবীতে কোন ভাষা নেই
পুরো পৃথিবীটাই তোমার আঁকা আলপনা ।।


- জিহান আল হামাদী
১৩ই ফেব্রুয়ারি’২০১৩