তোমাকে ভালোবাসা আজকাল
নেশার মত হয়ে গেছে,
মাতলামিতে মাতোয়ারা প্রতিটি সেকেন্ড যেন
আজকাল শুধু ওই মাদক-ই কাছে পেতে চায়;
নেশা-তুর হতে চায়, চূর হতে চায়-
শুধু মাতাল হয়ে রাস্তার পাশে পরে থাকতে চায় না
পরে গেলেও তুমি সামলে নিও,
লাল লাল চোখে খুঁজে নিও আরশ
আজকাল বড্ড নেশা করতে ইচ্ছে হয় ।


সিরিঞ্জের ভেতর এক চিলতে হাসি ভরে
ইচ্ছে হয় পৌঁছে দিই শিরায়, ধমনীতে,
শুধু দুচোখ কেন ওই নেশায় নির্বাক হবে ?
মাঝে মাঝে কল্কির ভেতরেও হবে তোমার মায়া
এক টানে দুনিয়া ওলট-পালট হতে বাধ্য ।
তোমার প্রতিটি কথা আজকাল
নেশার মত হয়ে গেছে,
এক বোতল শিভাজ রিগাল হুইস্কির সাথে
এক বিন্দু রাগ মিশিয়ে নেবো তোমার-
আজকাল বড্ড নেশা করতে ইচ্ছে হয় ।।


কোন এক ভোরের রাতে ইচ্ছে হয়
আমার মত তোমাকেও মাতাল করে ফেলি,
হয়ে যেতে চাই তোমার অনভ্যস্ত টাকিলা অথবা
অ্যালবা লুপা ভদকার সাথে এক প্লেট বাদাম;
অমন নেশা থেকে কিভাবে ফেরাবে নিজেকে ??
যেমন আমি পারিনি........................
ফেরাতে পারিনি আমার দুচোখ, তোমার থেকে
বড্ড ইচ্ছে হয় সারাদিন নেশা করতে,
রুমালি ডানায় হোঁচট খেয়ে
সামলে নিতে ইচ্ছে হয়, আবার মাতাল হয়ে ইচ্ছে হয় ।
আমায় এক জীবন নেশা দাও
আরও ভালবাসতে চাই তোমায় ।।



- জিহান আল হামাদী
৪ঠা মে, ২০১৩