মনে পড়ে তোমায়
উদোম ত্বকের ছোঁয়ায়
যেমন সাঁঝের পর মিলিয়ে যায়,
কাঠ গোলাপের দল, তোমার
অনুপস্থিতি মৃত্যুর মত বেদনাময় ।
মনে পড়ে পুতুলের দোলন নাচে
কবিতায় আঁকা গুচ্ছ গুচ্ছ চন্দ্রাহত প্রেম
তুমি ছাড়া এলোমেলো লাগে আজ,
প্রতিটি নিঃশ্বাস তাড়িয়ে বেড়ায়
মনে পড়ে তোমায় ।।


কেমন অসহায় এই অনুভূতি আজ
মেঘের পালকে উড়ে যাওয়া শালিকের মত,
যেন ছন্নছাড়া হয়ে দিকভ্রান্ত এক নিভৃত পথিক;
ছুঁয়ে যাও এসে, দেখে যাও এসে
মনে পড়ে তোমায়,
ঠোঁটের শুষ্কতায় দুর্যোগের হাহাকার যেন,
প্রতিটি মুহূর্তে আছড়ে পড়ে মর্সিয়ার গাঙচিল !
মনে পড়ে তোমায়
ঘুম মাখানো হাওয়ায়,
নিঃশ্বাসে পেয়েছি তবু স্পর্শে পাইনা
বুকের উষ্ণতায় আজ হিমাগারের বসবাস ।।


তোমায় মনে পড়ে
যেন দুচোখে অভিশাপ বয়ে চলেছি
ইচ্ছে হলেও দেখতে পাই না, এ কেমন অন্ধত্ব আমার ?
মনে পড়ে যেমন ভোর কুয়াশায়
আশ্রিত মাছরাঙা খুঁজে বেড়ায় জলের দিশা;
ঠিক তেমনই...
শীতের রাতে যেমন ইতস্তত দুহাত
কাছে টেনে নিতে চায় স্বপ্নমোড়া চাদর, সেভাবেই মনে পড়ে ।
মনে পড়ে তোমায়
কোমল শিশিরের আভায়,
মনে পড়ে প্রতিটি নিঃশ্বাসে
কাছে পাওয়ার তীব্র আশ্বাসে, মনে পড়ে
মনে পড়ে তোমায়
প্রতিটি ছন্দহারা কবিতার পঙক্তিতে ।



- জিহান আল হামাদী
৭ই মে'২০১৩