ভোর পাঁচটা……
শাহবাগ এখন অন্যান্য দিনের মত লাগছে না
চির যৌবনা শাহবাগ আজ এক ঝাঁক প্রজন্ম ধারা বয়ে চলতে শুরু করেছে
চারদিকে স্লোগান, ব্যানার আর সাধারণ মানুষের দ্বিতীয় মুক্তিযুদ্ধ ।
জনতার মুখে মুখে দৃপ্ত চিৎকার,
“ফাঁসি চাই ফাঁসি চাই
রাজাকারের ফাঁসি চাই !
বাংলা তোমার ভয় নাই
রাজপথ ছাড়ি নাই !!”


আয় জনতা, দেখ জনতা
ঘুম ভেঙেছে সকলের, সকালের;
আয় তোরা, আন্দোলনে আয়
ঘরে বসে থাকার সময় আর নেই, জনতা
আয় জনতা, আয়………আয়…।
পথে পথে রাজপথে দিন বদলের ডাক দিয়ে যা
রাজাকারের ফাঁসি চাইই চাই
নপুংসক রায় মানি না, মানবো না !!


না, তাহীরি স্কয়ার নয়
শাহবাগের বুকে লিখে যা বাংলার নতুন ইতিহাস,
ঘরে বসে নতুন ভোরের স্বপ্ন দেখার দিন শেষ
এবার পথে আয়……আয় জনতা আয়…………।।
যদি রক্ত দিতে হয়, দিলাম
যদি মরতে হয়, মরবো
তবু রাজপথ ছাড়বো না !


আয় জনতা, দেখ জনতা……
আন্দোলনে আয়, যুদ্ধে নাম এবার, আবার ।
তবু রাজাকার মুক্ত দেশ চাই
বাংলার মাটিতে রাজাকারের কবর নাই ।।
আয় জনতা আয়…………
বাংলা ডাকে, তুই আয়
মিছিল কর, স্লোগান দে,
“ফাঁসি চাই ফাঁসি চাই
রাজাকারের ফাঁসি চাই !
বাংলা তোমার ভয় নাই
রাজপথ ছাড়ি নাই !!”


শিবির-রাজাকারের জায়গা এদেশে হবে না
কবি মেহেরুন্নেসার কসম লাগে,
শহীদ বুদ্ধিজীবীর কসম লাগে
তোরা আয়,
বাংলার ইতিহাস লিখে যা নতুন করে
আয় জনতা আয়, রাজপথে আয় ।।



- জিহান আল হামাদী
৬ই ফেব্রুয়ারি’২০১৩