মাথা রাখো গুমোট বুকে
পিঞ্জরের সুখ মেখে নাও,
জড়িয়ে হাতে বুকের বাঁধন
আজ নাহয় একটু ঘুমাও ।।


নাবালিকা, চুলের প্রাসাদ সামলে রেখো
স্বপ্ন মেখে দুচোখ সাজাও,
যদি ভয় পেয়ে যাও, পাশেই আছি
আর কারো নয়, তোমার আছি ।।
অযথা ভয় নিয়েই যত ভয় !!
হাজার বছরের পুরানো প্রেমিক;
ঘুম পাড়িয়ে দেবো প্রতিরাতে ।।


বুলিয়ে হাত তোমার মাথায়
চোখে তোমার বিলাপ সাজাই,
দিয়েছি ঠোঁটের আলতো আদর
আজ নাহয় একটু ঘুমাও ।।


নাবালিকা, সামলে থেকো
বয়স তোমার ঘুমকাতুরে;
নিঃশ্বাসের গভীরতায় আছি আমি
স্বপ্নরথের নিশাচর পেঁচার মত;
অথবা কোলে জড়িয়ে রাখা
পুতুলের আলিঙ্গনে আছি,
ঘুমিয়ে গেলে ভয় পেয়ো না, পাশেই আছি;
বন্ধ চোখে ঘুমন্ত মেঘ দেখো
আকাশ দেখো, ঝড়ের রাতে কলাপাতায় আছি
দেয়ালের প্রতিটি কোষে মিশে আছি ।
নাবালিকা, আর কারো নয়, তোমার আছি ।।


অস্পষ্ট শব্দে আমায় ডেকে
বাঁধো শরীর চুপটি করে,
এলিয়ে আঙুল আমার কাঁধে
নাবালিকা আজ একটু ঘুমাও ।।



- জিহান আল হামাদী
১৩ই মে'২০১৩