তোমায় দেয়া প্রতিটি কষ্টের দিব্যি
নিখাদ ব্যাকরণের মত ভালবাসি;
ব্যঞ্জনের তীক্ষ্ণ কাঠুরিয়ার বিচ্ছেদের দিব্যি
জীবনের সমার্থক শুধুই তুমি ।
তীরন্দাজ স্বরবর্ণের বিভক্তি হয়ে
হয়েছি তোমার গুরুচণ্ডালী দোষ;
সম্প্রদান হয়েছি, অধিকারের অধিকরণ-
চন্দ্রবিন্দুর ফোঁটার মত ঘিরে থাকবো তোমায় ।।


ব্যতিরেকী সমাসের হ্রস্বত্বর যদি হয়ে যায়
উপসর্গের মাতম তোলা ঘূর্ণি;
সেদিনও গ্রীবা ছেদ করে কেঁপে উঠবে ধরণী
কণ্ঠনালী থেকে স্ত্রীলিঙ্গের বহুব্রীহিতায় হেয় অধ্যয়ন-
ব্যাকরণের সমস্ত পুস্তকের নিনাদ জুড়ে তুমি
আর তোমার আগমনী অধ্যাদেশ ।
অভিধানের পাতায় উপসর্গের বিসর্গ হবে
ফলাবে প্রেম ভূমিহীন উত্তম পুরুষের ত্রয়ী মৃত্তিকায়
অথবা ঘুমহীন সামন্তের জন্মান্ধ অনুরণন ।।


উপমার বিশেষণের মত প্রেমময় হয়ে ওঠো
স্পর্শে তোমার সাধু বিকৃতি ঘটুক ভুল বানানে;
প্রকট সারাংশ হয়েছি তোমার,
এক কথার প্রকাশে বাকরুদ্ধ ভালোবাসা ।
তোমায় দেয়া প্রতিটি রাতের দিব্যি
স্বাধিকার হয়েছি, হয়েছি চন্দ্রগ্রাহী বহুবচন;
সপ্তমীর অনিন্দ্য পূজারিণী হয়ে
হয়েছ প্রাঞ্জলতার মধ্যমী প্রতিশব্দ,
বিশুদ্ধ অপাদানের অর্ঘ্য;
তোমার জীবন হয়েছি, প্রলেতারিয়েত ছায়া হয়েছি
হসন্তের মত শুধু তোমার কাছেই থেমে যাবো প্রতিবার ।।



- জিহান আল হামাদী
১৬ই মে'২০১৩