তোমায় নিয়ে কতদিন দু'কলম লিখিনি
কালি শুকিয়ে যাচ্ছে শোকে,
কাগজের পাতা ঘুণে ধরেছে গতরাত
প্রতিটি বিন্দুতে ছিল অভিমান;
ফিরিঙ্গী ফাউন্টেনের বেপর্দা কাছে আসা-যাওয়া
অপার্থিব শূন্যতা চুষে নেয় কাগজের ঘ্রাণ;
কতরাত কাটিয়েছি ঘুমে-
জানালার ধারে বৃষ্টিস্নাত কবিতা হয়নি লেখা ।।


কতদিন কেটেছে দেয়ালের উপর টিকটিকি দেখে !
ঘরের কোণায় ভাড়া খাটা মাকড়শার জাল দেখে
তবু লেখা হয়নি,
অবহেলা করেছি শব্দকে, অনুভূতি পালিয়েছে
ব্যস্ততায় বুঝি এভাবেই সব ভুলে যায় মানুষ !
কিন্তু, তুমি তো আমার সব ছিলে না !
সবকিছু তো দিইনি, পারিনি দিতে;
তবে কেন ভুলে গেলাম ?
আসলেই কি ভুলে গিয়েছিলাম নাকি অন্য কিছু... ?
হৃদকম্পনও নিভু নিভু দিয়াশলাইয়ের মত
অবেলায় কলমে-কাগজে মিলন করিনি কতদিন !!


সিলিঙে ঝুলে থাকা অভিমান তাড়িয়ে বেড়াচ্ছে কদিন ধরে
তবু লিখিনি আবেগ নিংড়ানো রক্তকথা,
অভিমানী কলম শুধু অন্য হাতের ছোঁয়া চায়
খসখসে প্রাসাদের প্রহরী নয়;
পদ্মস্নানের পক্বতায় হতে চায় বেওয়ারিশ ।
তোমায় নিয়ে কতকাল দু'কলম লিখিনি !
অপরিপক্ব ছন্দ মাখিয়ে এক লোকমা ভালবাসা পারিনি খাওয়াতে
আনমনা হয়ে পথ হাটিনি;
ছুঁতে চেয়েও ছুঁইনি বেসামাল মেঘ
অভিমানী কলমে চুমু খেয়ে
ভাঙাইনি অভিমান তোমার ।।



- জিহান আল হামাদী
২০ই মে'২০১৩