এখন আর বৃষ্টিতে খুঁজি না তোমায়
গ্রিলের ফাঁকে চাঁদে খুঁজি না
হন্যে হয়ে ছুটে যাওয়া ছায়ায় খুঁজি না তোমার মুখ
ওরাই তোমায় খুঁজে নিয়ে আসে
বলে, "এই নে পাগল; সামলে রাখ তোর নাবালিকা কে" ।
কোন কিছুই আগের মতন নেই
না তুমি-আমি, না চন্দ্রাভুক শহুরে মরুভূমি;
এখন আর মেঠো পথে খুঁজি না
খুঁজতে হয় না আমার, সব পথ তোমাতেই শেষ হয় ।।


আগের মত বলি না সামলে রাখতে নিজেকে
তুমি জেনে গেছো নাবালিকা,
আশ্রয় শুধু জমা আছে এই তপ্ত বুকে
ছুটে আসবে ঘরোয়া বেড়া ছিন্ন করে;
জেনে গেছি আমি, কষ্ট ভেজা রাতের বুকে
যদি নীড়হারা হই, তুমিই হবে ছায়ার বাসর ।
এখন আর চৌচালা বালিশে খুঁজি না তোমায়
অপ্রত্যাশিত খবরে খুঁজি না,
কেউ জানুক আর না জানুক-
রাস্তার ধারে পড়ে থাকা সোডিয়াম বাতিরা জানে
তুমি মিডিয়ার সৃষ্টি ছিলে না;
দৈনিক পত্রিকায় শিরোনাম না হয়েও
তুমি আমার আদ্যোপান্ত হয়েছ,
হাজার বছরের পুরানো প্রেমিক হয়েছি আমি ।।


এখন আর আগের মত হর-হামেশা বলা হয় না "ভালবাসি"
শব্দটা কেন জেনো খুব ক্ষীণ মনে হয়,
আগের মত নবীন প্রেমিকের মত প্রেমের কবিতা লিখি না
তোমায় খুঁজি না রঞ্জন কিংবা মোমের আলোয়;
খোঁজা হয়ে ওঠেনা বাতাসে মিশে থাকা অক্সিজেনে
ওরাই তো এখন তোমায় খুঁজে নিয়ে আসে
বলে, "এই নে পাগল; সামলে রাখ তোর নাবালিকা কে" ।
কোন কিছুই আগের মতন নেই
না মুঠোফোনে অর্বাচীন প্রেমের মুহূর্ত, না মুমূর্ষু নিঃশ্বাসের ক্লান্তি;
এখন আর নিজেকে খুঁজি না অপারগ হয়ে
খুঁজতে হয় না আমার, তুমিই খুঁজে নাও ।।



- জিহান আল হামাদী
২১শে মে'২০১৩